লাইফস্টাইল

চুল পড়া কমাতে পেয়ারা পাতার জাদু

চুল পড়া এখন নারী-পুরুষ উভ’য়ের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আম’রা চুল পড়া রোধে দামি দামি ওষুধ ও প্রসাধনী ব্যবহার করে থাকি। কিন্তু কোনও উন্নতি হয় না চুলের। তবে পেয়ারা পাতার ব্যবহারে আপনি পেতে পারেন জাদুকরী সমাধান।

এই পাতা কোলাজেন উৎপাদন করতে সাহায্য করে। আর কোলাজেনই ফিরিয়ে দিতে পারে ঘন চুল। এ জন্য শুধু বানিয়ে নিতে হবে পেয়ারা পাতার সিরাম।

চলুন জেনে নেই কী’’ ভাবে এই সিরাম বানাবেন:
* প্রথমে বেশ কয়েকটি পেয়ারা পাতা জলে ফুটিয়ে নিন।* ২০ মিনিট ফুটিয়ে নেওয়ার পরে ছেঁকে জলটি বার করে নিন।* সেই জল ঘরের তাপমাত্রায় ঠান্ডা করে নিন। তৈরি হয়ে গেল পেয়ারা পাতার সিরাম।

চুলের গোড়ায় এটি ব্যবহার করবেন কিভাবে?
* প্রথমেই মনে রাখতে হবে, এই সিরাম ব্যবহার করার সময়ে চুলে যেন কোনও রাসায়নিক না লেগে থাকে। অন্য রাসায়নিক সিরাম বা তেল থাকলে এটি ভাল করে কাজ করবে না।* এই সিরাম মা’থায় মাখার পরে মিনিট ১০ মাসাজ করুন।* এর পরে ঘণ্টা খানেক রেখে দিন। খুব ভালো হয় যদি রাতে শোওয়ার আগে এটি মেখে নেওয়া যায়।* সকালে হাল্কা গরম জল দিয়ে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

অনেকেরই অকালে চুল পড়ে যেতে থাকে। মানসিক চাপ থেকে শুরু করে পুষ্টিকর খাবারের অভাব এবং জিনগত কারণেও কমে যেতে পারে চুলের ঘনত্ব। নতুন কারণ হিসেবে যু’ক্ত হয়েছে করো’নার সমস্যা। এই সিরাম ব্যবহার করে পেতে পারেন চুল সমস্যা থেকে মুক্তি।

Back to top button