আলোচিত সংবাদ

দেশে ২৪ ঘন্টায় করো’নায় মুত্যু বেড়েছে

দেশে ২৪ ঘণ্টায় করো’না ভাই’রাসে আ’ক্রান্তে আরও ৯ জনের মৃ’ত্যু। এ নিয়ে মৃ’ত্যু বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৯৭০ জন। একই সঙ্গে নতুন করে করো’না রোগী শনাক্ত হয়েছেন আরও ২৩৭ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ১৮৫ জনে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অ’তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করো’না পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বি’জ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।বিশ্বজুড়ে করো’না মহামা’রিতে দৈনিক মৃ’ত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করো’নায় আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন সাড়ে ৭ হাজারের বেশি মানুষ। একই সময়ে নতুন করে আ’ক্রান্ত মানুষের সংখ্যা পৌঁছেছে প্রায় সোয়া ৬ লাখে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকালে ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করো’নায় আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন ৭ হাজার ৭২৯ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃ’ত্যুর সংখ্যা বেড়েছে চার শতাধিক। এতে বিশ্বজুড়ে মৃ’তের সংখ্যা পৌঁছেছে ৫১ লাখ ৯১ হাজার ৩০৬ জনে। একই সময়ের মধ্যে ভাই’রাসটিতে নতুন করে আ’ক্রান্ত হয়েছেন ৬ লাখ ২৪ হাজার ৩৫৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৮৫ হাজার। এতে মহামা’রির শুরু থেকে এ পর্যন্ত ভাই’রাসে আ’ক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫ কোটি ৯৬ লাখ ৮১ হাজার ২০ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করো’নায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রা’ণহানির ঘটনা ঘটেছে যু’ক্তরাষ্ট্রে। দেশটিতে নতুন করে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হয়েছেন ১ লাখ ২ হাজার ৭৬৭ জন এবং মা’রা গেছেন ১ হাজার ৫৫৮ জন। প্রা’ণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করো’নায় আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন ১ হাজার ২৪০ জন এবং নতুন করে করো’নায় সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৫৫৮ জন।

লাতিন আ’মেরিকার দেশ ব্রাজিল করো’নায় আ’ক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃ’ত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। \গত ২৪ ঘণ্টায় দেশটিতে করো’নায় আ’ক্রান্ত হয়ে মা’রা গেছেন ১৭৬ জন এবং নতুন করে করো’নায় সংক্রমিত হয়েছেন ৪ হাজার ৬৮৬ জন।করো’নায় আ’ক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভা’রত। আর ভাই’রাসে আ’ক্রান্ত হয়ে মৃ’তের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। মহামা’রির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আ’ক্রান্ত ৩ কোটি ৪৫ লাখ ৪১ হাজার ৩৪৯ জন এবং মা’রা গেছেন ৪ লাখ ৬৬ হাজার ৫৮৪ জন। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করো’নাভাই’রাসে আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়।

এরপর গত বছরের ১১ মা’র্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করো’নাকে ‘বৈশ্বিক মহামা’রি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Back to top button