আন্তর্জাতিক

বিশ্বজুড়ে দৈনিক মৃ’ত্যু ও শনাক্ত কমেছে

বিশ্বজুড়ে করো’না মহামা’রিতে দৈনিক মৃ’ত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে আরও ২৩ লাখ ৫৩ হাজার ৪১১ জন আ’ক্রান্ত হয়েছে। এ সময় মৃ’ত্যু হয়েছে ৫ হাজার ৬০৫ জনের।

রবিবার (১৬ জানুয়ারি) সকালে করো’নাভাই’রাসে আ’ক্রান্ত, মৃ’ত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করো’নায় আ’ক্রান্ত হয়েছেন ৩২ কোটি ৬৭ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন। এর মধ্যে মৃ’ত্যু হয়েছে ৫৫ লাখ ৫৩ হাজার ৭৩৪ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যু’ক্তরাষ্ট্রে আ’ক্রান্ত হয়েছেন ৪ লাখ ২ হাজার ৭৩৫ জন এবং মা’রা গেছেন ৮৮২ জন। রাশিয়ায় মা’রা গেছেন ৭২৩ জন এবং সংক্রমিত হয়েছেন ২৭ হাজার ১৭৯ জন। যু’ক্তরাজ্যে আ’ক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৭১৩ জন এবং মা’রা গেছেন ২৮৭ জন। ইতালিতে আ’ক্রান্ত হয়েছেন ১ লাখ ৮০ হাজার ৪২৬ জন এবং মা’রা গেছেন ২৩৯ জন। ফ্রান্সে আ’ক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৪ হাজার ৫৮০ জন এবং মা’রা গেছেন ১৪৮ জন।

কলম্বিয়ায় আ’ক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৫৭৫ জন এবং মা’রা গেছেন ১২৯ জন। জার্মানিতে আ’ক্রান্ত হয়েছেন ৬০ হাজার ৯১৬ জন এবং মা’রা গেছেন ১৪৪ জন। ইউক্রেনে আ’ক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫৬৯ জন এবং মা’রা গেছেন ১২৭ জন। ব্রাজিলে মা’রা গেছেন ১৬০ জন এবং সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ৫২০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় তুরস্কে ১৭৭ জন, পোল্যান্ডে ৪২৯ জন, দক্ষিণ আফ্রিকায় ১৬১ জন, ফিলিপাইনে ৪৩ জন, কানাডায় ১৪৬ জন, মেক্সিকোতে ১৯৫ জন এবং ভিয়েতনামে ১৩৯ জন মা’রা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করো’নাভাই’রাসে আ’ক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মা’র্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করো’নাকে ‘বৈশ্বিক মহামা’রি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

Back to top button