শিক্ষা

হল না ছাড়ার ঘোষণা দিয়ে শাবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

অনির্দিষ্টকালের জন্য সকল ধরণের ক্লাস ও পরীক্ষা বন্ধ ঘোষণা করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন। একই সাথে সোমবার দুপুরের মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশও দেয়া হয়েছে।

তবে এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে আবাসিক হল না ছাড়ার ঘোষণা দিয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।রোববার রাত ৯টার দিকে বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাস ও হল বন্ধের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানান শিক্ষার্থীরা।

এছাড়া ক্যাম্পাসে পুলিশের হামলার প্রতিবাদ জানিয়ে সন্ধ্যা ৭টা থেকে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী প্রধান ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।এর আগে রোববার সংঘর্ষের পরপরই উপাচার্যের বাসভবনে জরুরি সিন্ডিকেট সভা বসে। সভায় পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত ক্লাস ও পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়।

উপাচার্য জানান, উদ্ভুত পরিস্থিতিতে পদত্যাগ করেছেন বেগম সিরাজুন্নেসা হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা, প্রভোস্ট হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে অধ্যাপক ড. নাজিয়া চৌধুরীকে।এদিকে তিনদফা দাবিতে লাগাতার আন্দোলনের একপর্যায়ে রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে ধাওয়া করে আইআইসিটি ভবনে অবরুদ্ধ করে আন্দোলনকারীরা। পরে, সমস্যা সমাধানের প্রক্রিয়া চলার একপর্যায়ে পুলিশের সাথে সংঘর্ষে জড়ায় শিক্ষার্থীরা।

এসময় লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট ছুঁড়ে পুলিশ। এসময় রণক্ষেত্রে পরিণত হয় আইসিটি ভবন এলাকা। আধা ঘন্টা সংঘর্ষে পুলিশ, শিক্ষার্থী ও শিক্ষকসহ আহত হয় অর্ধশতাধিক।

Related Articles

Back to top button