শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানে সংক্রমণ ছড়ালে অনলাইন ক্লাস: শিক্ষামন্ত্রী

ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনা অনুষ্ঠিন শেষে শিক্ষামন্ত্রী সাংবাদিকদের বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কথা সরকার ভাবছে না।

এখন পর্যন্ত তেমন পরিস্থিতি তৈরি হয়নি। সে কারণে এখনই শিক্ষার্থীদের সশরীরে পাঠদান বন্ধ রাখা হচ্ছে না। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে ক্লাস চালু রাখা সম্ভব না হলে অনলাইন ক্লাস-অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে ডিসি সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনা অনুষ্ঠিত হয়। এতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এবং সংশ্লিষ্ট সচিবরা উপস্থিত ছিলেন।

ডিসি সম্মেলনে শিক্ষা সম্পর্কে আগামী এক বছরের জন্য বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত পরিদর্শন করতে বলা হয়েছে। এটা প্রতিষ্ঠানগুলোর লেখাপড়ার মান এবং করোনাকালের স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতে সহায়ক হবে। এ ছাড়া কারিগরি শিক্ষার প্রতি জনগণকে উৎসাহিত এবং কওমি মাদ্রাসা স্থাপনের দিকগুলো পর্যবেক্ষণ করতেও বলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে সম্মেলন সামনে রেখে ডিসিরা আগেই শিক্ষাসম্পর্কিত বিভিন্ন প্রস্তাব পাঠিয়েছেন। এরমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা সম্পর্কিত ১২টি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সম্পর্কিত ৫টি এবং প্রাথমিক ও গণশিক্ষা সম্পর্কিত ৩টি প্রস্তাব আছে।

Related Articles

Back to top button