খেলাধুলা

শ্রীলঙ্কাকে হারিয়ে ইতিহাস গড়ল জিম্বাবুয়ে

চলতি ওয়ানডে সিরিজের প্রথম বড় রান করে হারলেও দ্বিতীয় ওয়ানডেতে লঙ্কানদের বিপক্ষে জয় তুলে নিল জিম্বাবুয়ে। লঙ্কানদেরকে তাদের মাটিতেই দ্বিতীয় ওয়ানডেতে মঙ্গলবার জিম্বাবুয়ে হারিয়েছে ২২ রানে। গত ২০১৮ সালের জানুয়ারিতে ঢাকায় ত্রিদেশীয় সিরিজের ম্যাচের পর প্রথমবার এই সংস্করণে শ্রীলঙ্কাকে হারাল জিম্বাবুয়ে।

সব মিলিয়ে দুই দলের মুখোমুখি ৫৯ ওয়ানডেতে জিম্বাবুয়ের জয় হলো ১২টি। আগের সবগুলোই জয়ই জিম্বাবুয়ে পেয়েছিল নিজেদের কিংবা নিরপেক্ষ মাঠে। শ্রীলঙ্কায় আগের সবশেষ সফরে ২০১৭ সালে প্রথম ওয়ানডেতে হারের পর টানা দুই ম্যাচ জিতে সিরিজ জয়ের উৎসব করেছিল জিম্বাবুয়ে। ১-১ সমতা টেনে এবারও তেমন কিছুর সম্ভাবনা জাগাল তারা।

এদিকে পাল্লেকেলেতে এদিন আগে ব্যাট করতে নেমে ৮ উইকে’টে ৩০২ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৯১ রান করেন অধিনে ক্রেইগ আরভিন। এছাড়াও সিকান্দার রাজা ৫৬ ও চাকাভা করেন ৪৭ রান। তিনশ ছাড়ানো রান তাড়ায় ৬৩ রানে ৪ উইকেট হারায় লঙ্কানরা।

এরপর চাপের মধ্যে দুর্দান্ত এক ইনিংসে আশা জাগান দাসুন শানাকা। তুলে নেন সেঞ্চু’রি। কিন্তু যথেষ্ট হলো না শ্রীলঙ্কা অধিনায়কের প্রচেষ্টা। ৯৪ বলে ১০২ রানে তার বিদায়ের পর রান রেটের হিসেব মেলাতে গিয়ে দ্রুত বাকি উইকেট হারায় লঙ্কানরা। শেষ পর্যন্ত ৯ উইকে’টে ২৮০ তুলতে সক্ষম হয় তারা।

জিম্বাবুয়ের হয়ে ৩ টি করে উইকেট নেন ও টেন্ডাই চেতারা ব্লেসিং মুজুরাবানি। আগামী শুক্রবার সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচে একই ভেন্যুতে মুখোমুখি হবে দল দুটি।

Back to top button