অনান্য

জাবি ‘সি’ ইউনিটের ফল প্রকাশ: যে ফলাফল করলেন ৫৫ বছর বয়সী সেই বেলায়েত শেখ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটে (‘সি’ ইউনিট) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি আলোচিত বেলায়েত শেখ।

মঙ্গলবার (০২ আগস্ট) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়। চান্স না পাওয়ার বিষয়টি বেলায়েত নিজেই ইত্তেফাককে নিশ্চিত করেন।

বেলায়েত শেখ ইত্তেফাককে বলেন, আমি পরীক্ষা ভালো দিয়েছিলাম। তবুও চান্স হয়নি, হয়তো আমার ভাগ্য অনেক খারাপ। এখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য প্রস্তুতি চালিয়ে যাচ্ছি।

এর আগে, গত রবিবার সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ভবনের ২৪৬ নম্বর কক্ষে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেন ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ।বেলায়েত শেখ দৈনিক করতোয়া পত্রিকার গাজীপুরের শ্রীপুর উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত। তিনি গাজীপুরের শ্রীপুর পৌরসভার কেওয়া পশ্চিমখন্ড গ্রামের বাসিন্দা।

পরীক্ষা শেষে বেলায়েত শেখ ইত্তেফাককে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়েছিলাম। তবে সেখানে চান্স হয়নি। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়েছি। সেখানে পরীক্ষা মোটামুটি ভালো হয়েছে। তবে ঢাবি ও রাবি থেকে জাবিতে ভালো পরীক্ষা দিয়েছি।

এদিকে গত ১১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে পরীক্ষা দেন তিনি। তবে তিনি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। পরে গত ২৬ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেন বেলায়েত শেখ।

উল্লেখ্য, ১৯৬৮ সালে জন্ম নেওয়া বেলায়েত শেখের ছোট থেকেই পড়াশোনার প্রতি আগ্রহ ছিল। প্রবল আগ্রহ থাকলেও দারিদ্র্যের কারণে সুযোগ উঠেনি। ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন বেলায়েত। কিন্তু নানা প্রতিবন্ধকতার কারণে উচ্চশিক্ষা নেওয়ার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাকে। ২০১৭ সালে ৫০ বছর বয়সে ভর্তি হন নবম শ্রেণিতে।

এ বছর বেলায়েত ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল) জিপিএ ৪.৪৩ নিয়ে পাস করেন। এর আগে, ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদ্রাসা থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মাধ্যমিক সমমান দাখিল (ভোকেশনাল) পাস করেন।

Related Articles

Back to top button