আলোচিত সংবাদ

গুগল ম্যাপসের ভুলে পরিবারসহ খালে পড়ে গেলেন নারী চিকিৎসক

অপরিচিত কোনো স্থান বা ঠিকানা খুঁজে বের করতে গুগল ম্যাপস অ্যাপের জুড়ি নেই। যেখানেই যাওয়ার ইচ্ছা হোক না কেন, ম্যাপসে সার্চ করলে সঙ্গে সঙ্গে দেখা যায় নির্দিষ্ট পথ।

এক কথায়, অপরিচিত স্থানে ঠিকানা খুজঁতে গুগল ম্যাপস আলাদিনের প্রদীপের মতো কাজ করে। কিন্তু জনপ্রিয় এই নেভিগেশন অ্যাপটিকে সম্প্রতি ভারতের কেরালার এক পরিবারের নিকট-মৃত্যুর অভিজ্ঞতার জন্য দায়ী করা হয়েছে।

সম্প্রতি ভারতীয় গনমাধ্যম ইন্ডিয়া টাইমসের খবরে বলা হয়েছে, গত বৃহস্পতিবার (৪ আগস্ট) রাতে ব্যক্তিগত গাড়ি চালিয়ে এরনাকুলম থেকে কুমবানাদে নিজের বাড়ি ফিরছিলেন সোনিয়া নামের এক চিকিৎসক। সঙ্গে ছিল তার তিন মাসের শিশুকন্যা, মা ও এক আত্মীয়। কিন্তু পথ হারিয়ে ফেলায় সাহায্য নেন গুগল ম্যাপসের।

আর তাতেই বিপত্তি। গুগল ম্যাপসের দেখানো বিকল্প পথে চলতে গিয়ে রাত সাড়ে ১০টার দিকে একটি খালে পড়ে যায় গাড়িটি। তবে গাড়িতে বিপদকালীন অ্যালার্মের ব্যবস্থা ছিল। পানিতে পড়া মাত্রই অ্যালার্ম ব্যবহার করায় ছুটে আসেন স্থানীয় মানুষ। পানির টানে ভেসে যাচ্ছিল গাড়িটি। ঘটনাস্থলের প্রায় ৩০০ মিটার দূরে কোনো রকমে দড়ি ছুড়ে উদ্ধার করা হয় যাত্রীদের।

প্রসঙ্গত, গুগল ম্যাপসের ভুলে দুর্ঘটনার ঘটনা এটিই প্রথম নয়। এর আগেও একাধিকবার ম্যাপসের ভুলের খেসারত দিতে হয়েছিল একাধিক ব্যক্তিতে। এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি বরফঢাকা মিসিসিপি নদীর ওপারে পায়ে হেঁটে যাওয়ার সময় বরফ ভেঙে হিমশীতল পানিতে পড়ে যান। স্থানীয় দমকল বাহিনী তার ফোন কলে দ্রুত ঘটনাস্থলে এসে নদী থেকে তাকে উদ্ধার করে। ওই ব্যক্তির দাবি, গুগল ম্যাপস তাকে বলেছিল এটি দ্রুততম রাস্তা।

Related Articles

Back to top button