লাইফস্টাইল

কবুতর-মাছ-ছাগলের খামারে মাসে লাভ লক্ষাধিক টাকা

ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করে চাকরির পেছনে না ছুটে মাছ চাষ শুরু করেন নাটোরের গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়নের ডুবারপাড়া এলাকার শিশির আহমেদ।

পাশাপাশি কবুতর ও ছাগল পালনও শুরু করেন তিনি। এগুলোর খামার পরিচালনার পাশাপাশি তিনি ব্যবসা শুরু করেছেন। এতে লাভ হচ্ছে মাসে লক্ষাধিক টাকা। তৈরি হয়েছে শতাধিক মানুষের কর্মসংস্থান। এসব কাজে সহযোগিতা করে

যাচ্ছেন শিশির আহমেদের স্ত্রী শান্তা খাতুন। তিনিও একই বিশ্ববিদ্যালয় থেকে একইসঙ্গে এমবিএ পাস করেছেন। জানা যায়, বর্তমানে শিশির আহমেদের খামারে ২১টি উন্নত জাতের ছাগল রয়েছে।

১৫০-২০০ জোড়া দেশি-বিদেশি কবুতর এবং ১৮ বিঘা আয়তনের দুটি পুকুর রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন জেলায় মাছ পাঠাতে ৫টি ট্রাকও রয়েছে তারা। তার খামারে প্রতিদিন কাজ করে সংসার চালাচ্ছেন ১০০ শ্রমিক।সরেজমিন

এই উদ্যোক্তার বাড়ি গিয়ে দেখা মিললো ছাগল ও কবুতরের খামারের। দেখা গেলো মাছ বহনকারী ট্রাক। ব্যবসা পরিচালনার জন্য বাড়ির একটি রুমে বসিয়েছেন অফিস। ক্ষণে ক্ষণে আসছেন বিভিন্ন ক্রেতা।

আসছেন মাছ পরিবহন শ্রমিকরাও।এ বিষয়ে শিশির আহমেদের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‌‘২০১২ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ কমপ্লিট করি। এরপর চাকরির খোঁজ না করে মাছ চাষ শুরু করি।

Related Articles

Back to top button