আলোচিত সংবাদ

সুইস ব্যাংকের টাকার বিষয়ে তথ্য না চাওয়ার কারণ জানতে চান হাইকোর্ট

বাংলাদেশ সরকার সুইস ব্যাংকে জমা রাখা টাকার বিষয়ে সুইজারল্যান্ড সরকারের কাছে কো‌নও তথ্য না চাওয়ার কারণ জানতে চেয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আগামী ১৪ আগস্টের মধ্যে দুদক ও রাষ্ট্রপক্ষকে এ তথ্য জানাতে বলা হয়েছে। এ সময় আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। এদিন সিনিয়র অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান দুদকের পক্ষে শুনানি করেন।

এরআগে গত বুধবার (১০ আগস্ট) ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড দাবি করেন বাংলাদেশ সরকার তাদের কাছে কোনো সুনির্দিষ্ট তথ্য চায়নি। সুইস ব্যাংকের ত্রুটি সংশোধনে সুইজারল্যান্ড সরকার অব্যাহতভাবে কাজ করছে জানিয়ে নাথালি চুয়ার্ড বলেন, আন্তর্জাতিক সব প্রক্রিয়া মেনে কাজ করে সুইস ব্যাংক। সেখানে কালো টাকা বা দুর্নীতির অর্থ রাখার নিয়ম নেই।

আপনাদের জানাতে চাই-সুইজারল্যান্ড কালো টাকা রাখার নিরাপদ ক্ষেত্র নয়। তিনি বলেন, সুইস ব্যাংক প্রতি বছর বাংলাদেশিদের তালিকা প্রকাশ করে। এতে ব্যক্তিগত টাকা রাখার হার বাড়ছে না, বরং কমছে।

তিনি বলেন, সুইজারল্যান্ড আন্তর্জাতিক মানদণ্ড বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা বাংলাদেশের সঙ্গে তথ্য আদান-প্রদানের জন্য কিছু নির্দিষ্ট নিয়ম ও চুক্তি করতে পারি। ইতোম‌ধ্যে এ বিষয়ে একটি চুক্তি করার জন্য সরকারকে সব তথ্য সরবরাহ করা হয়েছে।

Related Articles

Back to top button