আন্তর্জাতিক

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য ব্রিটিশ সেনাদের প্রস্তুত হওয়ার নির্দেশ

ব্রিটেনের সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ে কর্মকর্তারা বলছেন যে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ব্রিটিশ সেনাদের অবশ্যই প্রস্তুত হতে হবে এবং এসব সেনাদের পরিবারকে প্রস্তুতি নিতে হবে যে, তাদের প্রিয়জনেরা দীর্ঘদিনের জন্য যুদ্ধক্ষেত্রে মোতায়েন হবে।

ব্রিটেনের নতুন জেনারেল স্টাফের প্রধান পল কার্নি সম্প্রতি বলেছেন, যুদ্ধক্ষেত্রে রাশিয়াকে পরাজিত করার মতো সক্ষমতা ব্রিটিশ সেনাদের অবশ্যই অর্জন করতে হবে। এরপর রাশিয়ার বিরুদ্ধে ব্রিটিশ সেনাদের মোতায়েনের সম্ভাবনা সম্পর্কে আলোচনা এলো।

ব্রিটিশ সামরিক বাহিনী প্রকাশিত ম্যাগাজিন সোলজারের সর্বশেষ সংখ্যায় এক নিবন্ধে জেনারেল কার্নি বলেন, রাশিয়া থেকে আশা হুমকি মোকাবেলার জন্য দেশের সেনাবাহিনী যথাযথ অস্ত্র নিয়ে নিজেদেরকে প্রস্তুত করছে। ইউরোপে ভবিষ্যতে যুদ্ধের আশঙ্কা রয়েছে তাতে ব্রিটেনের অংশের ভূমিকা পালন করার জন্য সেনাবাহিনী প্রস্তুত হবে।

তিনি আরো বলেন, সম্ভাব্য অভিযানের জন্য সেনাদের সবাইকে পরীক্ষা-নিরীক্ষা করে নিতে হবে যে, তারা যুদ্ধের জন্য উপযুক্ত। একই সঙ্গে এটিও গুরুত্বপূর্ণ যে, আমাদের নিকটাত্মীয় ও পরিবারকে মানসিকভাবে প্রস্তুত হতে হবে যে, তাদের প্রিয়জনেরা দীর্ঘ সময়ের জন্য যুদ্ধের ময়দানে মোতায়েন হবে এবং তাদের অবর্তমানে পরিবারের লোকজনকে কঠিন পরিস্থিতি মোকাবেলা করতে হবে। তিনি সেনা সদস্যদেরকে তাদের পরিবার পরিজনের সঙ্গে সম্ভাব্য যুদ্ধে মোতায়েনের জন্য আলোচনা করার পরামর্শ দিয়ে বলেন, পরিস্থিতি এমনও হতে পারে যে, দীর্ঘ সময় ধরে সেনাদের সঙ্গে তাদের পরিবারের যোগাযোগ নাও থাকতে পারে। সূত্র: মিরর ও ডেইলি মেইল।

Back to top button