আলোচিত সংবাদ

ঐতিহ্যবাহী এক বিশাল ঘোড়া দৌড়ের প্রতিযোগিতা এ যেন এক টান টান উত্তেজনা এই প্রতিযোগিতায় দারুন হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে যা নেট দুনিয়ায় ব্যাপক সাড়া জাগিয়েছে মুহূর্তেই তুমুল ভাইরাল ভিডিও

গ্রামীণ ঐহিত্য ধরে রাখতে ও নতুন প্রজন্মের কাছে ঘোড়া দৌড় প্রতিযোগিতা পরিচিত করার লক্ষেই মূলত এই ঘোড়া দৌড় প্রতিযোতিার আয়োজন করেন।দৌড়ে আসে সাদা, কালো, লাল, চিত্রা হরেক রঙের ঘোড়া। কিন্তু এসব ঘোড়াকে কেউ ‘ঘোড়া’ বলে ডাকে না। স্বভাব আর চরিত্র ভেদে নাম থাকে নানা রকম।

‘পঙ্খিরাজ’, ‘সবুজ বাংলা’, ‘টাইটানিক’, ‘বাংলার বাঘ’, ‘টাইগার’, ‘হাওয়াই’, ‘রংবাজ’, ‘কালিয়া’, ‘মাঠের রাজা’সহ নানা নামে তাদের পরিচিতি।

গ্রামের ধানখেতই এখন যেন খেলার মাঠ। মাঠের মধ্যে কলাগাছ পুঁতে গোলাকার একটি জায়গা চিহ্নিত করা। মানুষজনও গোল হয়ে বসা, কেউবা দাঁড়িয়ে। দৃষ্টি সবার একদিকেই। মাঠের মাঝখান দিয়ে চলছে ঘোড়া। চলা নয়, এ তো প্রাণপণ ছোটা। পিঠে সওয়া​ির, থামলেই চাবুকের ঘা। ছুটছে ঘোড়া, ঘুরে ঘুরে। তারপর বাড়তে থাকে গতি। এরই নাম ঘোড়দৌড়।

শুষ্ক মৌসুমে গ্রাম এলাকার দারুণ এক বিনোদন। মৌসুমের এই সময় গ্রামের খালি ধানখেতে বসে ঘোড়দৌড়ের জমজমাট আসর। গ্রামের সব বয়সী মানুষেরা দর্শক। প্রতিযোগিতামূলক এ খেলা শুধু ঘোড়াকে নিয়ে। সঙ্গে মেলাও জমে ওঠে। দিনে ঘোড়দৌড়, রাতে মেলা। চলে গান, যাত্রাপালাও।

সাধারণত হাওরাঞ্চলে মেলা আর ঘোড়দৌড়ের প্রতিযোগিতা হয় সিলেটের গোয়াইনঘাট, বিয়ানীবাজার, বালাগঞ্জ ও বিশ্বনাথে। মৌলভীবাজার জেলার হাকালুকি হাওরপারের গ্রামগুলোতেও জনিপ্রয় ঘোড়দৌড়। দৌড়ের জন্য যে মাঠ ব্যবহৃত হয়, নাম ‘খাসমৌজা’।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

Related Articles

Back to top button