আলোচিত সংবাদ

২৫ হাজার টাকায় শুরু করতে পারেন মুক্ত চাষের ব্যাবসা, মাসিক উপার্জন হবে কয়েক লক্ষ টাকা

আজ প্রতিটি মানুষ ক্রমবর্ধমান মূল্যস্ফীতির সমস্ত জটিলতা থেকে মুক্তি পেতে তার ব্যক্তিগত ব্যবসা সেটআপের কথা ভাবছে। কিন্তু বেশি পুঁজি না থাকায় অর্ধেকের বেশি মানুষ নিজের ব্যবসা শুরু করতে পারছেন না। কারণ তারা মনে করেন বিপুল খরচ ছাড়া ভালো ব্যবসা শুরু করা যায় না। কিন্তু বাস্তবটা একটু আলাদা। কম খরচেও একটি শক্তিশালী ব্যবসায়িক ক্যারিয়ার শুরু করা যায়। তা অনেকেই করে দেখিয়েছে।

আজ আমরা আপনাকে এমন একটি ব্যবসা সম্পর্কে বলতে যাচ্ছি, এতে খরচ খুব কম, কিন্তু আপনি যদি উপার্জন শুরু করেন তবে আপনি প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন।আজকাল অনেকেই মুক্তা চাষের মাধ্যমে মোটা টাকা আয় করছে। আপনি মাত্র ২৫ হাজার পুঁজি বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করতে পারবেন। এই চাষ করে মাসে প্রায় ৩ লাখ টাকা আয় করা সম্ভব। এই ব্যবসার আরেকটি বিশেষ বিষয় হলো, এতে সরকার ৫০ শতাংশ ভর্তুকি দিয়ে থাকে।

মুক্তা চাষ করতে হলে তিনটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ। প্রথমটি হল জলাশয় যেমন পুকুর এবং দ্বিতীয়ত ঝিনুক যেখান থেকে মুক্তা আহরণ করা হয়। এ ছাড়া মুক্তা চাষের জন্য আলাদা প্রশিক্ষণও প্রয়োজন।মুক্তা চাষের জন্য, আপনি নিজের খরচে বা সরকার কর্তৃক পঞ্চাশ শতাংশ ভর্তুকি নিয়ে একটি পুকুর খনন করতে পারেন। এরপর আপনি ভারতের অন্যান্য রাজ্য থেকে ঝিনুক পেতে পারেন।

যদিও ভারতের সেরা মানের ঝিনুক বিহারের দারভাঙা ও দক্ষিণ ভারতের বিভিন্ন স্থানে পাওয়া যায়। মুক্তা চাষের জন্য বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়। হোশাঙ্গাবাদ, মধ্যপ্রদেশ এবং মহারাষ্ট্রের মতো জায়গা থেকে প্রশিক্ষণ নেওয়া যায়।মুক্তা চাষের জন্য বাছাই করা ঝিনুকগুলোকে সঠিকভাবে জালে বেঁধে পুকুরে এমনভাবে ফেলা হয় যাতে তারা পুকুরে নিজেদের জন্য ভালো পরিবেশ তৈরি করে ভালো মুক্তা উৎপাদন করতে পারে।

পরে সেগুলো বের করে ভালোভাবে অস্ত্রপ্রচার করা হয়। এই ঝিনুকের অস্ত্রোপচার একটি ছাঁচের মাধ্যমে করা হয় যার মাধ্যমে একটি ঝিনুকের স্তর তৈরি করা হয় যা পরে মুক্তোতে পরিণত হয়।মুক্তা চাষ সংক্রান্ত তথ্য অনুযায়ী, মুক্তার জন্য একটি ঝিনুক তৈরি করতে ২৫ থেকে ৩০ হাজার টাকা খরচ হয়। কিন্তু যখন এই ঝিনুক থেকে দুটি মুক্তা বের হয়, তখন তার একটি মুক্তার দাম প্রায় ১২০ টাকা।

যদিও মুক্তার দাম তাদের মানের উপর নির্ভর করে, যদি তাদের গুণমান ভাল হয় তবে এই মুক্তাগুলি টাকারও হতে পারে।শুরুতে, আপনি এই ব্যবসাটি একটি ছোট পরিমাপে শুরু করতে পারে। যার খরচ হবে মাত্র ২৫ থেকে ৩০ হাজার। কিন্তু পরে ধীরে ধীরে আপনার উপার্জনের সাথে, আপনি এই ব্যবসাটিকে আরও বাড়াতে পারবেন।২৫ হাজার ঝিনুক থেকে মুক্তা তৈরি করতে প্রায় ৮ লক্ষ টাকা খরচ হয়।

কিন্তু যখন সেগুলি থেকে মুক্তা বের করা হয়, তখন তার অনেকগুলিও নষ্ট হয়ে যায়। বলা যেতে পারে যে ৫০% ঝিনুকই নষ্ট হয়ে যায়। কিন্তু তাহলেও আপনি ৩০ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন প্রতি বছর।

Related Articles

Back to top button