খেলাধুলা

সাকিব একাদশে থাকবেন কিনা, জানিয়ে দিল কলকাতা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পুরনো ঠিকানা কলকাতা নাইট রাইডার্স দলে ফিরেছেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। গত ২০১১ সালের পর আবারও তাঁকে দলে ভিড়িয়েছে কলকাতা নাইট রাইডার্স।

গত বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) আইপিএলের ১৪তম আসরের নিলামে এই অলরাউন্ডারকে ৩ কোটি ২০ লক্ষ রুপিতে দলে নেয় কলকাতা। আর এটাকে বড় প্রাপ্তি হিসেবে দেখছেন কলকাতার প্রধান নির্বাহী ভেনকি মাইশোর।

সাকিবে দলে পেতে কলকাতাকে ল’ড়তে হয়েছিল পাঞ্জাব কিংসের সঙ্গে। ২ কোটি রুপি ভিত্তি মূল্য থেকে শুরু হয় সাকিবের ডাক। সবার প্রথমে এই মূল্যে সাকিবকে ডাকে কলকাতা। পাঞ্জাবের সঙ্গে বেশ কয়েকবার ডা’কাডাকির পর অবশেষে ৩ কোটি ২০ লক্ষ রুপিতে বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারকে দলে নেয় কলকাতার ফ্রাঞ্চাইজি।

সর্বপ্রথম ২০১১ সালে তাঁকে কিনে নিয়েছিল কলকাতা। ২০১৩ সাল বাদ দিয়ে ফ্র্যাঞ্চাইজিটির হয়ে ৮টি মৌসুম খেলেছিলেন তিনি। এরপর সাকিব ২০১৪ সাল থেকে ১৯ সাল পর্যন্ত আইপিএলের প্রত্যেকটি মৌসুমে খেলেছেন। তারমধ্যে ২০১২ এবং ২০১৪ সালে দলটির আইপিএল ট্রফি জিততে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

সাকিবকে দলে নেয়ার প্রসঙ্গে মাইশোর বলেন, সাকিবের স’ম্পর্কে আমাদের সকলেরই ধারণা আছে যে সে কি মানের ক্রিকেটার। সে যখন কলকাতায় ছিল তার সঙ্গে আমাদের স’ম্পর্ক বেশ ভালো ছিল। দলের হয়ে সবসময়ই পারফর্ম করেছে। সে আমাদের তিন বিদেশি ক্রিকেটারকেও পারফর্ম করার প্ল্যাটফর্ম দেবে।

ম’রগান আছে যে কিনা ব্যাটসম্যান। নারিন আর রাসেল তো ব্যাট-বল দুইটাতেই পারফর্ম করে। আর সাকিব বাঁহাতি স্পিনে দলে ভা’রসাম্য নিয়ে আসে। এমনকি সে ব্যাটিংও করে। আম’রা নিলামে এমন কাউকেই খুঁজছিলাম। আর সাকিবকে পাওয়া দলের জন্য বড় প্রাপ্তি। সে অনেক অ’ভিজ্ঞ।

কলকাতার একাদশে কোন চার বিদেশী খেলবেন মাইশোর তার কথায় স্পষ্ট করে জানিয়েছেন। সাকিব আইপিএলে মোট ম্যাচ খেলেছেন ৬৩ টি। যেখানে তার ব্যাট থেকে এসেছে ৭৪৯ রান। বাঁহাতের ঘুর্ণি দিয়ে তুলে নিয়েছেন ৫৯ টি উইকেট। বিশ্বকাপে সাকিবের দুর্দান্ত পারফরম্যান্সে অনুপ্রা’ণিত হয়ে নিঃস’ন্দেহেই কলকাতা তাঁর কাছ থেকে সেরা পারফরম্যান্সটাই আশা করবে।

Back to top button