খেলাধুলা

হাজারতম ম্যাচের মাইলফলকের সামনে রিয়াল প্রেসিডেন্ট পেরেজ..

অনন্য এক মাইলফলকের চূড়া স্প’র্শ করতে যাচ্ছেন রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ। আন্তর্জাতিক বিরতি শেষে ফের শুরু হচ্ছে ইউরোপীয় ক্লাব ফুটবলের ল’ড়াই। শনিবার (৩ এপ্রিল) লা লিগায় ঘরের মাঠ স্তাদিও আলফ্রেদো দি স্তেফানোতে এইবারের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। এইবারের বিপক্ষে ম্যাচটি হতে যাচ্ছে লস ব্লাঙ্কোসদের হয়ে ফ্লোরেন্তিনো পেরেজের ১০০০তম ম্যাচ।

সান্তিয়াগো বার্নাব্যুর ইতিহাসে প্রথম প্রেসিডেন্ট হিসেবে দুই দশক ধরে দায়িত্ব পালন করছেন পেরেজ। এই ভূমিকায় তার প্রথম ম্যাচ ছিল ২৫ আগস্ট, ২০০০ সালে। মোনাকোয় উয়েফা সুপার কাপের সেই ম্যাচে লস ব্লাঙ্কোসরা হেরে যায় তুরস্কের ক্লাব গ্যালাতাসারাইয়ের বিপক্ষে।

পেরেজ রিয়ালে প্রেসিডেন্ট হওয়ার অ’ভিযানে সেই সময়ের সবচেয়ে বড় তারকা লুইস ফিগোকে বার্নাব্যুতে আনা নিয়ে প্রচার চালান। নির্বাচনে জয়ের পর সম’র্থকদের দেওয়া কথা রাখেন তিনি। চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা থেকে পর্তুগিজ তারকাকে মাদ্রিদে এনে জন্ম দেন ফুটবল ইতিহাসের অন্যতম স্ম’রণীয় ও বিতর্কিত ট্রান্সফারের।

প্রেসিডেন্ট হওয়ার পর থেকে পেরেজ তার ৯৯৯ ম্যাচে রিয়ালে ফুটবল বিশ্বের অনেক বড় নামকে নিয়ে এসেছেন। তার সময়ের সৃষ্টি ফিগো, জিনেদিন জিদান, রোনালদো নাজারিও এবং ডেভিড বেকহাম’দের দিয়ে গড়া ‘গ্যলাকটিকো’র।

পেরেজের অধীনে রিয়ালের অ’ভিযান শুরুতে উত্থান-পতনের ভেতর দিয়ে গেলেও পরবর্তীতে দ্রুত সাফল্য পেতে শুরু করে। বার্নাব্যুর প্রেসিডেন্টের প্রথম মেয়াদে পেরেজের অধীনে ৩৩৪ ম্যাচে অলহোয়াইটরা জয় পায় ১৯৪ ম্যাচে। ৬৬ ড্রয়ের পাশাপাশি পরাজিত হয় ৭৪ ম্যাচে। ৬ কোচ ও ৭ ট্রফি নিয়ে ২০০৬ সালের ফেব্রুয়ারিতে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন পেরেজ।

Back to top button