অন্যান্য

হাবিপ্রবি’র শিক্ষক ড. রাজু পেলেন জা’পানের ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’

প্ল্যান্ট সাইন্সের অগ্রগতিতে বিশেষ অবদানের জন্য ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ পেয়েছেন হাজী মোহাম্ম’দ দানেশ বিজ্ঞান ও প্রযু’ক্তি বিশ্ববিদ্যালয়ের ( হাবিপ্রবি ) শিক্ষক ড. মো. হাসানুর রহমান রাজু।

প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে  প্রকাশিত গবেষণা পত্রটির জন্য ‘দ্য জা’পানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট’ তাকে এই অ্যাওয়ার্ড প্রদান করেন। অ্যাওয়ার্ডের সম্মানি হিসাবে তাকে একটি সার্টিফিকেট ও দুই লক্ষ জা’পানিজ ইয়েন প্রদান করা হবে।

প্রতিবছর প্ল্যান্ট ফিজিওলজির ওপর বেষ্ট গবেষণা পত্রকে এই সম্মননা দেয় দ্য জা’পানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট।

 

ড. হাসানুর  রহমান রাজুর গবেষণাপত্রের মূল বিষয়বস্তু ছিল উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান। এটি কোষ লেভেলে প্যারেন্টাল জিনের অবদান নিয়ে প্রথম গবেষণা, যা উদ্ভিদের ডেভেলপমেন্ট, উৎপাদন বৃদ্ধি, রোগ নিরূপণ এবং প্রজননের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

প্ল্যান্ট সেল ও ফিজিওলজি জার্নালে উক্ত গবেষণা পত্রটি ২০১৯ সালে প্রকাশিত হয়। যা যাচাই-বাছাই শেষে ২০২১ সালে এসে বেস্ট অ্যাওয়ার্ড হিসেবে মনোনীত হয়।

ড. হাসানুর  রহমান রাজু বর্তমানে হাবিপ্রবির উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্ম’রত আছেন। তিনি জা’পানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. তাকাসী ওকামোতোর অধীনে  ২০১৯ সালে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

দ্য জা’পানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট জা’পানের বৃহত্তর উদ্ভিদ বিজ্ঞানীদের সংগঠন। সংগঠনটি ১৯৫৯ সালে প্রতিষ্ঠা লাভ করে।

Back to top button