অন্যান্য

ইউরোতে জার্মানির কোচ হিসেবে লো’ই থাকছেন

বিশ্বকাপ বাছাইপর্বে সম্প্রতি হতাশাজনক পারফরমেন্স সত্ত্বেও ইউরো ২০২০’এ জার্মানির কোচ হিসেবে জোয়াচিম লো’ই থাকছেন বলে এক সাক্ষাতকারে নিশ্চিত করেছেন জার্মান এফএ’র (ডিএফবি) সভাপতি ফ্রিজ কেলার।

ইউরোপীয়ান অঞ্চালের বাছাইপর্বে প্রথম ধাপের তিনটি ম্যাচের মধ্যে একটিতে পরাজিত হয়ে জার্মানী ৬ পয়েন্ট নিয়ে জে-গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে। সর্বশেষ ম্যাচে তারা ছোট দল নর্থ মেসিডোনিয়ার কাছে ঘরের মাঠে ২-১ গোলে পরাজিত হয়ে হতাশ করেছে। চার মাস আগে স্পেনের কাছে নেশন্স লিগে ৬-০ গোলে বি’ধ্বস্ত হয়েছিল লো’র দল। যে কারনে লো’র ভবিষ্যত নিয়ে শ’ঙ্কা দেখা দিয়েছে। নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে পরাজয়ের ম্যাচটি ছিল গত ২০ বছরে বিশ^কাপ বাছাইপর্বে জার্মানীর প্রথম পরাজয়।

 

২০১৮ সালের রাশিয়া বিশ^কাপে লো’র অধীনে গ্রুপ পর্বের তলানির দল হিসেবে বিদায় নেবার পর থেকেই জার্মানী ধারাবাহিকতা বজায় রাখতে ব্যর্থ হয়েছে। বিশেষ করে ঐ আসরে বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে গ্রুপ পর্ব থেকেই বিদায় কেউই মেনে নিতে পারেনি। ইতোমধ্যেই অবশ্য ৬১ বছর বয়সী লো ঘোষনা দিয়েছেন ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের পর ১৫ বছরের দায়িত্ব শেষে জাতীয় দল ছেড়ে যাবেন।

ডিএফবি সভাপতি বলেছেন, ‘নর্থ মেসিডোনিয়ার বিপক্ষে ম্যাচ আমাদের হতাশ করলেও মূল পরিকল্পনায় কোন পরিবর্তন আনবে না। লো তার দল নিয়ে যথাযথ পর্যালোচনা করেছেন এবং সফল একটি ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ শেষে নিজের মেয়াদ শেষ করার ঘোষনা দিয়েছেন।’

বাছাইপর্বে পরাজয়ে শীর্ষে থাকা আর্মেনিয়ার চেয়ে তিন পয়েন্ট ও নর্থ মেসিডোনিয়ার থেকে গোল ব্যবধানে পিছিয়ে থেকে গ্রুপের তৃতীয় স্থানে রয়েছে জার্মানি। এ কারনেই সমালোচনাকরা ইউরোর আগেই লো’কে পরিবর্তনের দাবী জানিয়েছেন। কিন্তু ডিএফবি ইঙ্গিত দিয়েছে লো’র উত্তরসূরী খুঁজতে তারা কোন তাড়াহুড়া করছে না। আরবি লিপজিগের সাবেক স্পোর্টিং ডাইরেক্টর রালফ রাগনিক লো’র উত্তরসূরী হিসেবে তালিকায় এগিয়ে রয়েছেন বলেছেন সূত্রমতে জানা গেছে।

Back to top button