আন্তর্জাতিক

ভা’রতে আট সিংহ করো’না আ’ক্রান্ত!

ভা’রতের হায়দরাবাদের নেহেরু জুওলজিকাল পার্কে মোট আটটি এশিয়াটিক সিংহ করো’নাভাই’রাসে আ’ক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। এ খবরে মানুষের মধ্যে আতঙ্ক আরো বেড়ে গেছে।

ভা’রতে এই প্রথম একসঙ্গে এতগুলো সিংহ করো’না সংক্রমিত হওয়ায় কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিজেপি সরকারের।

জানা গেছে, বেশ কিছু দিন ধরেই ওই আটটি সিংহের শরীরে করো’নার উপসর্গ দেখা যাচ্ছিল। সে অনুসারে পার্ক কর্তৃপক্ষের পক্ষ থেকে সিংহগুলোর করো’না পরীক্ষা করা হয়। গত ৩০ এপ্রিল সেই পরীক্ষার রিপোর্টে তাদের শরীরে করো’না সংক্রমণ ধ’রা পড়ে। যা ভা’রতের মধ্যে এই প্রথম বলে মনে করা হচ্ছে।

এ ব্যাপারে নেহেরু জুওলজিকাল পার্কের পশু চিকিৎসক ডা. কুক্রেটি বলেন, সিংহগুলোর আরটি-পিসিআর পরীক্ষায় করো’নার জীবাণু মিলেছে। এখনই এ বিষয়ে বিস্তারিত কিছু বলা যাবে না। তবে তারা ভালো রয়েছে। তাদের পর্যবেক্ষণের জন্য আলাদা ঘরে রাখা হয়েছে।

যদিও কিভাবে সিংহগুলোর শরীরে এই ভাই’রাস ছড়িয়ে পড়ল সেই বিষয়ে ওই পার্কের তরফে এখনও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে সংক্রমণ রুখতে গত দুদিন আগে পার্কের দরজা জনসাধারণের জন্য অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা, পার্কে আসা মানুষজনের থেকে অথবা পার্কে পশুদের দেখভালের দায়িত্বে থাকা কোনো কর্মীর শরীর থেকে ওই সংক্রমণ সিংহের দেহে ছড়িয়ে থাকতে পারে।

প্রসঙ্গত, কয়েকদিন আগে ওই পার্কের দায়িত্বে থাকা ২৫ জন কর্মীর দেহে করো’না শনাক্ত হয়েছে। তাদের দেহ থেকেই কোনোভাবে পশুদের শরীরে করো’না ছড়িয়ে পড়ল কি না তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন পার্ক কর্তৃপক্ষ৷

এর আগে গত বছর যু’ক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রোনক্স চিড়িয়াখানার মোট আটটি বাঘিনী ও সিংহের শরীরে করো’নাভাই’রাস শনাক্ত হয়েছিল।

Back to top button