জাতীয়

বেসরকারি পর্যায়ে কমল করো’না পরীক্ষার ফি

দেশে বেসরকারি পর্যায়ে কোভিড-১৯ পরীক্ষার ফি কমানো হয়েছে। মঙ্গলবার (১১ মে) স্বাস্থ্য অধিদপ্তরের অ’তিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

বিদেশগামীদের সরকারি বা বেসরকারি যে কোনো ল্যাব থেকে পরীক্ষা করলে তিন হাজার টাকা লাগত। এখন তা কমিয়ে ২ হাজার ৫০০ টাকা করা হয়। এছাড়া সাধারণ লোকজনের বেসরকারি ল্যাবে পরীক্ষা করাতে লাগত ৩ হাজার ৫০০ টাকা, তা কমিয়ে ৩ হাজার টাকা করা হয়েছে। আর বেসরকারিভাবে বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে করো’না পরীক্ষা করালে ৪ হাজার ৫০০ টাকার পরিবর্তে এখন লাগবে ৩ হাজার ৭০০ টাকা।

সরকারি পর্যায়ে পরীক্ষা করাতে গেলে আগের মতো ১০০ টাকাই লাগবে।

নাসিমা সুলতানা বলেন, ঈদকে সামনে রেখে লোকজন এখন স্বাস্থ্যবিধি না মেনেই বাড়ি ছুটছে। তাই বাড়ি থেকে ফেরার পর করো’নার কোনো উপসর্গ দেখা দিলেই পরীক্ষা করাতে বলেন তিনি। স্বাস্থ্য অধিদপ্তরের এই অ’তিরিক্ত মহাপরিচালক লোকজনকে বেশি বেশি করে পরীক্ষা করাতে বলেন।

এর আগে গত ২৮ এপ্রিল বেসরকারিভাবে প্রতিটি হাসপাতা’লে করো’নাভাই’রাসের নমুনা পরীক্ষার ফি ৩ হাজার টাকার পরিবর্তে ১ হাজার ৫০০ থেকে দুই হাজার টাকা করার সুপারিশ করেছিল কারিগরি পরাম’র্শক কমিটি।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে সরকারিভাবে পরীক্ষার ফি বিনামূল্যে করার সুপারিশ করেছিল কমিটি। বর্তমানে সরকারি হাসপাতা’লে নমুনা পরীক্ষার ফি ১০০ টাকা, বাসায় গিয়ে নমুনা পরীক্ষা করতে হলে ৩০০ টাকা দিতে হয়। বেসরকারিভাবে নমুনা পরীক্ষার ফি ৩ হাজার টাকা। বিদেশগামী শ্রমিকদের নমুনা পরীক্ষার ফি ৩০০ টাকা।

Back to top button