অন্যান্য

১৬৬ রানের জুটিতে ১৬০ রানই তার, কাউন্টিতে ইতিহাস

ইংল্যান্ডের কাউন্টি ক্রিকে’টে এখন আলোচনার কেন্দ্রবিন্দু ড্যারেন স্টিভেন্স। কেন্ট দলের ৪৫ বছরের এই ক্রিকেটার গ্ল্যাম’রগনের বি’রুদ্ধে ১৯০ রানের একটি ইনিংস খেলেছেন। তার ১৪৯ বলের ইনিংসে ছিল ১৫টি চার এবং ১৫টি ছয়। অর্থাৎ ১৯০ রানের মধ্যে ১৫০ রানই তিনি করেছেন বাউন্ডারি মে’রে।

শুক্রবার (২১ মে) স্টিভেন্স যখন ব্যাট করতে নেমেছিলেন তখন ৮০ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকছিল কেন্ট। তিনি একদিকে দাঁড়িয়ে থাকলেও উল্টো দিক থেকে একে একে সাজঘরে ফিরতে থাকেন সবাই। ১২৮ রানের মধ্যেই ৮ উইকেট পরে যায় কেন্টের। সেখান থেকেই পাল্টা খেলা দেখানো শুরু করেন স্টিভেন্স। সঙ্গী মিগুয়েল কামিন্স।

এই দুইজনে মিলে ১৬৬ রানের জুটি গড়েন। তবে সেই জুটিতে কামিন্সের অবদান ছিল মাত্র এক রান। ১৬০ রান করেছিলেন স্টিভেন্স এবং বাকি পাঁচ রান ছিল অ’তিরিক্ত। প্রথম শ্রেণির ক্রিকে’টে এটাই সব চেয়ে বেশি রানের জুটি, যেখানে একজন ব্যাটসম্যান অন্যজনের থেকে ৯০ শতাংশ বেশি রান করেছে।

শুধু ব্যাট হাতে নয়, বল হাতেও দিনটা ছিল স্টিভেন্সের। গ্ল্যামা’রগনের হয়ে খেলেন অস্ট্রেলিয়ার মা’র্নাস লাবুশানে। বল হাতে তার উইকেট তুলে নেন স্টিভেন্স। মাত্র ১১ রান করেই ফিরে যান লাবুশানে।

প্রথম শ্রেণির ক্রিকে’টে এটি ৩৬তম শতরান করলেন স্টিভেন্স। কাউন্টি ক্রিকে’টে সব চেয়ে বয়স্ক ক্রিকেটার তিনিই। ২০১৯ সালে তিনি সব চেয়ে প্রবীণ ক্রিকেটার হিসেবে দ্বিশতরান করেছিলেন।

Back to top button