আন্তর্জাতিক

আ’ফগা’নিস্তানে আরও তিন জে’লা দখলে নিল তা’লেবান

আ’ফগা’নিস্তন-জুড়ে বিভিন্ন জায়গা আক্রমণ করেছে তা’লেবান। তাদের সেই আক্রমণে প্রচুর সে’না ও সাধারণ মানুষের মৃ’ত্যু হয়েছে বলে স্থানীয় কর্মক’র্তারা জানিয়েছেন। খবর ডিপিএ ও রয়টার্সের।

নর্দার্ন প্রভিন্সের কেসর জে’লা কার্যত তা’লেবানের অধিকারে চলে গেছে। এখানে শহরের কেন্দ্রে পু’লিশ সদরদফতরে প্রথমে একটি গাড়ি বো’মা বি’স্ফোরণ হয়। তাতে ২০ জন নিরাপত্তা কর্মী মা’রা গেছেন। তারপর তা’লেবান আক্রমণ চালিয়ে পু’লিশের সদরদফতর দখল করে নিয়েছে। পুরসভা ভবনও তাদের দখলে। শহরের কেন্দ্রস্থলে তাদের সঙ্গে সে’নার প্রবল লড়াই চলছে। শহরের অধিকাংশ এলাকাই তা’লেবানের দখলে চলে গেছে। গভর্নর আব্দুল বাকি হাশিমি জানিয়েছেন ১০ জন সে’না মা’রা গেছেন। আ’হত ১৮। তা’লেবান ২০ জনকে ধরে রেখেছে।

জে’লা দখল

কাবুলের পূর্বদিকে দোয়াব জে’লা থেকে সে’নাবাহিনী চলে এসেছে বলে জানিয়েছেন কাউন্সিলার সাইদুল্লাহ নুরিস্তানি। জে’লা’টি এখন তা’লেবানের দখলে।

তারা এই জে’লার খাবার ও অ’স্ত্র সরবরাহের সব রাস্তা বন্ধ করে দিয়েছিল তা’লেবান। ফলে অ’তিরিক্ত সে’নাও আসতে পারছিল না। অ’স্ত্র বা খাবারও নয়। এই অবস্থায় আদিবাসী নেতাদের মধ্যস্থতায় সে’না জে’লা থেকে চলে আসে। তা’লেবান তাতে রাজি হয়।

পার্লামেন্ট সদস্য ইসমাইল আতিকান জানিয়েছেন, সে’নার কাছে চলে যাওয়া ছাড়া আর কোনো বিকল্প ছিল না।

সপ্তাহান্তে সবমিলিয়ে মোট তিনটি জে’লা তা’লেবানের দখলে গেছে।

নর্দার্ন প্রভিন্সের বাগদিসে ল্যান্ড মাইন বি’স্ফোরণে ১১ জন মা’রা গেছেন। তার মধ্যে একটি শি’শুও আছে। তা’লেবানের পেতে রাখা মাইন বি’স্ফোরণে তাদের গাড়ি উড়ে যায়। এছাড়া বাঘলান প্রদেশে তা’লেবান দুই ডজন কম্যান্ডো সহ ছয়জন পু’লিশ কর্মীকে হ’ত্যা করেছে। আ’হতের সংখ্যা প্রচুর।

এদিকে আ’ফগা’ন বিমান বাহিনী তা’লেবানের বি’রুদ্ধে অ’ভিযান চালাতে গিয়ে ভুল করে সরকারপন্থি বাহিনীর ১৩ জনকে মে’রেছে। অনেকে আ’হত হয়েছেন।

আ’ফগা’নিস্তানের পরিস্থিতি

প্রায় প্রতিটি প্রদেশের রাজধানীতে তা’লেবান আক্রমণ চালাচ্ছে। তারা চেক পয়েন্টগু’লিও আক্রমণ করছে্। আ’ফগা’নিস্তানের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র রহমতুল্লাহ আন্দার জানিয়েছেন, বিদেশি সে’না প্রত্যাহার শুরু হওয়ার পর থেকে তা’লেবান এক হাজার ৪৫৫টি আক্রমণ শানিয়েছে।

সে’নার মুখপাত্র রোহুল্লাহ আহম’দজাই বলেছেন, সে’নাবাহিনী আবার ওই সব জায়গা দখল করার পরিকল্পনা করেছে।

গত ১ মে থেকে মা’র্কিন ও ন্যাটো বাহিনী আ’ফগা’নিস্তান ছাড়ছে। তারপর মোট সাতটি জে’লা তা’লেবানের দখলে চলে গেছে। আগামী ১১ সোপ্টেম্বরের মধ্যে বিদেশি সে’না আ’ফগা’নিস্তান থেকে চলে যাবে। গত এপ্রিলে জাতিসংঘ জানিয়েছি্ল, এই বছর জানুয়ারি থেকে মা’র্চের মধ্যে সে’না ও তা’লেবানের মধ্যে সং’ঘর্ষে এক হাজার ৮০০ সাধারণ মানুষ মা’রা গেছেন বা গুরুতর আ’হত হয়েছেন। গত কয়েক সপ্তাহে কয়েক লাখ মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। আই’এস সশস্ত্র বাহিনীও আ’ফগা’নিস্তানে সক্রিয়।

Back to top button