আন্তর্জাতিক

‘পা’কিস্তানে আর মা’র্কিন ঘাঁটি করতে দেওয়া হবে না’

এবার পা’কিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেছেন, আ’ফগা’নিস্তান থেকে মা’র্কিন সে’না প্রত্যাহার করার পর আ’মেরিকার বাহিনীকে পা’কিস্তানের কোনো ঘাঁটি ব্যবহার করতে দেওয়া হবে না। গতকাল বুধবার ইস’লামাবাদে তিনি এ কথা বলেন।

এ সময় মেহমুদ কুরেশি বলেন, এ ব্যাপারে প্রধানমন্ত্রী ইম’রান খান সরকারের অবস্থান ‘কঠোর’। খবর দ্যা ডনের।

এদিকে কুরেশি সাংবাদিকদের বলেন, আ’ফগা’নিস্তান থেকে সে’না প্রত্যাহার করার পর দেশটির পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য মা’র্কিন সে’নাদের পা’কিস্তানের ঘাঁটি ব্যবহার করতে দেওয়ার প্রশ্নই ওঠে না।

তিনি বলেন, এ ধরনের ঘাঁটি স্থাপন বা পা’কিস্তানি ঘাঁটি ব্যবহার করার ইচ্ছে তারা পোষণ করতে পারেন। কিন্তু আম’রা তাদের সে রকম কোনো সুযোগ দেব না। আমাদেরকে আমাদের স্বার্থ দেখতে হবে।

মা’র্কিন কর্মক’র্তাদের বরাত দিয়ে গত রোববার দৈনিক নিউইয়র্ক টাইমস জানিয়েছিল, মা’র্কিন সে’নাদের পা’কিস্তানের ঘাঁটি ব্যবহার করতে দিতে চায় ইস’লামাবাদ। খবরে দাবি করা হয়, মা’র্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম জে. বার্নস সম্প্রতি গো’পনে পা’কিস্তান সফর করেছেন। সেখানে তিনি এ বিষয়ে পাক সাম’রিক ও গোয়েন্দা কর্মক’র্তাদের সঙ্গে আলোচনা করেছেন।

নিউইয়র্ক টাইমস আরও জানিয়েছে, আ’ফগা’নিস্তান থেকে মা’র্কিন সে’না প্রত্যাহার করার পরও ওয়াশিংটন যাতে প্রয়োজনে আ’ফগা’নিস্তানে অ’ভিযান চালাতে পারে, সে জন্য পা’কিস্তানে সে’না মোতায়েন করতে চায় পেন্টাগন। মা’র্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে. অস্টিন বেশ কয়েকবার টেলিফোন করে এ বিষয়ে পাক সে’নাপ্রধানের সঙ্গে কথা বলেছেন।

Back to top button