আন্তর্জাতিক

কানাডায় চার মু’সলিম হ’ত্যায় এরদোয়ানের নিন্দা

কানাডায় মু’সলিম পরিবারের চার সদস্যকে গাড়িচাপা দিয়ে হ’ত্যার নিন্দা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ইস’লামফোবিয়ার বি’রুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার কথা জানিয়ে তিনি ইস’লামের প্রতি বিদ্বেষ ও ঘৃ’ণা থেকে মু’সলিম’দের বিভিন্ন দেশে মু’সলিম’রা হ’ত্যা ও বৈষম্যের শিকার হন বলে জানান। গত বুধবার (৯ জুন) তুরস্কের একে পার্টির সংসদীয় এক বৈঠকে তিনি একথা বলেন।

কানাডায় স’ন্ত্রাসী হা’মলায় এক মু’সলিম পরিবারের চার সদস্য নি’হত হওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গভীল শোক প্রকাশ করেছেন। কানাডার লন্ডন শহরের একটি ম’সজিদে একত্র হয় কয়েক হাজার মু’সলিম। দুই ঘণ্টার সংক্ষিপ্ত জমায়েতে অংশ নেন, অন্টারিওয়ের প্রাদেশিক প্রধানমন্ত্রী ডগ ফোর্ড এবং কানাডার শীর্ষ মু’সলিম নেতারা।

গত মঙ্গলবার সংসদীয় অধিবেশনে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই ঘটনাকে স’ন্ত্রাসী হা’মলা বলে আখ্যা দিয়েছেন। পু’লিশের ভাষ্যমতে ওই মু’সলিম পরিবার ‘ইস’লাম বিদ্বেষ’ থেকে হ’ত্যা করা হয়েছে। এদিকে সংসদ অধিবেশনে নি’হত পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করে সাংসদরা এক মিনিট নীরবতা অবলম্বন করেন।

গত রবিবার (৬ জুন) কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে ট্রাক চাপা দিয়ে একটি মু’সলিম পরিবারের চারজনকে হ’ত্যা করা হয়। পরিবারের ৯ বছরের একটি শি’শু গুরুতর আ’হত অবস্থায় হাসপাতা’লে চিকিৎসাধীন রয়েছে। সোমবার ঘটনার সঙ্গে জ’ড়িত থাকার অ’ভিযোগে নাথানিয়েল ভেল্টম্যান (২০) নামক ব্যক্তিকে পু’লিশ আ’ট’ক করেছে এবং তার বি’রুদ্ধে চারটি হ’ত্যা ও একটি হ’ত্যা চেষ্টার অ’ভিযোগ আনা হয়েছে।

Back to top button