আন্তর্জাতিক

হাসান আখু’ন্দের নেতৃত্বে আ’ফগা’নিস্তানের নতুন সরকার

এতদিন বিশ্ব মিডিয়াজুড়ে আ’ফগা’নিস্তানের পরবর্তী সরকার প্রধান হিসেবে মোল্লা আব্দুল গনি বারাদারের নাম ওঠে আসছিল। কিন্তু শেষ পর্যন্ত কাবুলে অন্তবর্তী সরকারের প্রধান হিসেবে পরবর্তী তা’লেবান সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্ম’দ হাসান আখু’ন্দ।

প্রধানমন্ত্রী মোল্লা মোহম্ম’দ হাসান আখু’ন্দ তা’লেবানের সিদ্ধান্ত নির্ধারণকারী বিভাগ ‘রেবারি শুরা’র প্রধান। তিনি গতবার তা’লেবান শাসিত আ’ফগা’নিস্তানের উপপররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি বর্তমানে জাতিসংঘের কালো তালিকাভুক্ত। জাতিসংঘের জ’ঙ্গি তালিকায় তার নাম রয়েছে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্ম’দ হাসান আখু’ন্দের।

আর নতুন সরকারের উপপ্রধান হিসেবে স্থান পেয়েছেন তা’লেবানের আ’লোচিত নেতা আব্দুল গনি বারাদার।মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তা’লেবানের প্রধান জাবিউল্লাহ মুজাহিদ।জবিউল্লাহ মুজাহিদ বলেন, আম’রা জানি আমাদের দেশের মানুষ নতুন সরকারের অ’পেক্ষায় রয়েছে।

কে কোন মন্ত্রণালয় পেলেন

নতুন সরকারে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি।তা’লেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওম’রের ছে’লে মোল্লা ইয়াকুবকে দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব। তার ডেপুটি হিসেবে থাকবেন মোল্লা আবদুল সালাম হানাফি।

পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন আমির খান মুত্তাকি। উপপররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন আবাস স্টানিকজাই।আ’ফগা’নিস্তানের এই সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন হেদায়েতুল্লাহ বাদরী।এছাড়া আ’ফগা’নিস্তানের নতুন সে’নাপ্রধান হচ্ছেন মৌলভী ক্বারী ফাসিউদ্দিন।

Back to top button